ফরিদপুর প্রতিনিধিঃদেশব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠানের অংশ হিসেবে ফরিদপুরের সালথায় গত বুধবার (১৬ ফেব্রুয়ারী) দিবসটি পালন করা হয়। প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রাণালয়ের সহযোগিতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটরিনারি হাসপাতাল এ প্রদর্শনীর আয়োজনটিতে ছিল যেন দায়সারা ও নয় ছয় ভাব।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মন্ত্রণালয় থেকে এ প্রদর্শনী নিয়ে বড় অংকের বরাদ্দ থাকলেও গুটিকয়েক খামারীকে নিয়ে সালথা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে নামমাত্র এ প্রদর্শনীর আয়োজন করা হয়। সেখানে স্বজনপ্রীতির ও অভিযোগ রয়েছে। এ নিয়ে মাঠ পর্যায়ে খামারী ও এলাকাবাসীর মধ্যে ব্যাপক অসন্তোষের সৃষ্টি হয়েছে। দায়সারা ভাব নিয়ে এ প্রদর্শনীতে কিছু খামারীকে আমন্ত্রণ জানানো হলেও অধিকাংশ খামারীরা এ বিষয়ে কিছুই জানেনা। সরকার খামরীদের উন্নয়নে নানামূখী প্রদক্ষেপ গ্রহণ করলেও মাঠ পর্যায়ে এ প্রকল্পগুলো কতটুকু আলোর মুখ দেখছে তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে। এছাড়াও সালথা প্রানী সম্পদ অফিসার মোহাম্মাদ সাখাওয়াত হোসেন এর বিরুদ্ধে নানান ও অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে, তিনি করোনা কালীন সময়ে প্রণোদনার টাকা নামে বেনামে দিয়ে নিজেই আত্মসাৎ করেছেন। ক্ষতিগ্রস্ত অনেক খামারীরা করোনা কালীন সময়ে প্রণোদনার টাকা পায়নি। তাছাড়া মাঠ পর্যায়ে অদক্ষ লোক দিয়ে গরু চিকিৎসা করান তিনি। অদক্ষ এই চিকিৎসকের কাছে অফিসের সরকারী ঔষধ সরবারাহের ও অভিযোগ রয়েছে।

এ সব বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ শাখাওয়াত হোসেন এর মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাছলিমা আকতারের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়য়ারম্যান মোঃ ওয়াদুদ মাতুব্বর, মহিলা ভাইস চেয়ারম্যান রুপা বেগম, সালথা থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আসিকুজ্জামান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা শাখাওয়াত হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার সৈয়দ ফজলে রাব্বি নোমান, যুব উন্নয়ন অফিসার আহসান মোস্তফা কামাল, রামকান্তপুর ইউপি চেয়ারম্যান মোঃ ইশারত হোসেন প্রমুখ।

প্রাণিসম্পদ প্রদর্শনীতে উপজেলার খামারের পশু-পাখি প্রদর্শণ করেন।।